Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, বান্দরবান পার্বত্য জেলা

সিটিজেন চার্টার

 

The Citizen’s Charter

১৯৪৭ সালে দ্বিতীয় বিশ্ব যুদ্ধোত্তর অত্র জেলা অফিসটি চাকরি বিনিয়োগ কেন্দ্র ( Employment Exchange)  হিসেবে প্রতিষ্ঠিত হয়।  ১৯৭৬ সালে সরকার অত্র চাকরি বিনিয়োগ কেন্দ্রের নাম পরিবর্তন করে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস নামকরণ করা হয়। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম কার্যালয়টি জনশক্তি,  কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি জেলা অফিস। প্রতিষ্ঠালগ্ন হতে এ দপ্তরটি বাংলাদেশী কয়েক লক্ষ কর্মীর দেশে-বিদেশে কর্মসংস্থানের সুয়োগ সৃষ্টি,আত্ম-কর্মসংস্থানে সহায়তা, শ্রম বাজারের তথ্যাবলী সংগ্রহ ও গবেষণার তথ্য ও উপাত্ত সংগ্রহ স্থানীয় রিক্রুটিং এজেন্সী সমূহের তদন্ত কাজ , প্রবাসী কর্মীদের কল্যাণমূলক কার্যক্রম সম্পাদনসহ আধুনিক বিশ্বের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি ও জনশক্তির সুষ্ঠু ব্যবহারসহ নানারূপ কল্যাণমূলক কর্মকান্ডে নিয়োজিত রয়েছে।

২০১০ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক এক পরিপত্র জারীর মাধ্যমে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস গুলোর কার্যক্রম ৬টি শাখায় বিভক্ত করে নতুন ভাবে কার্যক্রম পূণঃ বিন্যাস করা হয়। মন্ত্রনালয়ের পরিপত্র নিম্নে সন্নিবেশিত হল।

বিষয়ঃ  বিদেশ গমনেচ্ছু  কর্মীদের সহায়তা প্রদান ও প্রবাসী কর্মীদের কম্যাণমূলক সেবা প্রদানে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের (DEMO) দায়িত্ব-কর্তব্য ও কার্যসম্পাদন পদ্ধতি সম্পর্কে নির্দেশাবলী।  


01.ভিশনঃ বান্দরবান পার্বত্য জেলার বৈদেশিক কর্মসংস্থান সংক্রামত্ম সেবা প্রদান ও

অভিবাসী কর্মীগণের সার্বিক কল্যাণ নিশ্চিতকরন।

02.               মিশনঃ জেলার বেকার জনগোষ্ঠির বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং রেমিটেন্স

আহরনের মাধ্যমে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন।

     ০৩.নাগরিক সেবা সমূহ:

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

 

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, ফোন ও ই-মেইল

০১

০২

০৩

০৪

০৫

০৬

০৭

০১.

কর্ম নিয়ে বিদেশ গমনেচ্ছু কর্মীদের নাম নিবন্ধন

৪ নং কলামে বর্ণিত কাগজপত্র দাখিল সাপেÿÿ বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন করা হয়

১. ছবিসহ নির্ধারিত ফরমে আবেদন পত্র

২. পাসপোর্ট/ভোটার আইডি কার্ড/ জন্ম নিবন্ধন

    এর ফটোকপি

৩. শিÿাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের ফটো

    কপি (যদি থাকে)

*বিএমইটি’র ওয়েব সাইট (www.bmet.gov.bd) এবং অত্র কার্যালয়ে আবেদন ফরম পাওয়া যাবে।   

সরকার কর্তৃক নির্ধারিত ২০০/= টাকার পেু অর্ডার সোনালী ব্যাংক কর্তৃক ইস্যুকৃত

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

ফোন: ০৩৬১-৬২৩৮৭

Email: demobandarban@bmet.org.bd

০২.

কর্ম শেষে বিদেশ প্রত্যাগত কর্মীদের নাম নিবন্ধন

৪ নং কলামে বর্ণিত কাগজপত্র দাখিল সাপেÿÿ নির্ধারিত ফরমেটে ডাটাবেজে নিবন্ধন করা হয়  

১. এমআর পি পাসপোর্টেও ফটোকপি

২. ইকামার ফটোকপি

*   নির্ধারিত ফরমের আবেদন পত্র অত্র কার্যালয়

     হতে সংগ্রহ করা যাবে

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

ফোন: ০৩৬১-৬২৩৮৭

০৩.

অভিবাসীর তথ্য সংগ্রহ ও সরবরাহ

অত্র কার্যালয় এবং জেলা প্রশাসকের কার্যালয়স্থ প্রবাসী কল্যাণ ডেস্ক কর্তৃক যাবতীয় তথ্য সরবরাহ করা হয়

১. এমআর পি পাসপোর্টেও ফটোকপি

২. ইকামা/ কাজ করার প্রমাণপত্র

৩. বিদেশে কাজ করার অভিজ্ঞতা (যদি থাকে)

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

০৪.

কর্ম নিয়ে বিদেশগামী কর্মীদের বায়োমেট্রিক ফিংগার ইমপ্রেশান (আঙ্গুলের ছাপ) গ্রহণ

এমআরপি পাসপোর্ট, ভিসার ফটোকপি, রেজি: কার্ডের ফটোকপি সহ স্বশরীরে উপস্থিত হয়ে ফিঙ্গার ইম্প্রেশান প্রদান

রেজিষ্ট্রেশন আইডি, পাসপোর্ট ও ভিসার ফটোকপি

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

০৫.

অভিবাসন সংক্রামত্ম তথ্য সেবা প্রদান

ডকৃড্রামা, লিফলেট, মোবাইল, ওয়েব পোর্টাল এব মাধ্যমে তথ্য প্রদান করা হয়।

বুকলেট, ব্রম্নশিয়ার, হ্যান্ড বিল ইত্যাদি অত্র কার্যালয় হতে সংগ্রহ করা যাবে।

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

০৬.

অভিবাসন সংক্রামত্ম অভিযোগ গ্রহণ, তদমত্ম ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ

অভিবাসনে প্রতারণার শিকার হলে সুনির্দিষ্ট অভিযোগ দায়ের এর পরিপ্রেÿÿতে প্রাপ্ত অভিযোগের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সদর দপ্তরে প্রেরণ।

আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস অথবা সর্বোচ্চ

 ৭ দিন

সহকারী পরিচালক

 

০৭.

মৃত প্রবাসী কর্মীর পরিবার এর অভিপ্রায় অনুসারে মৃতদেহ দেশে ফেরত আনা বা সংশিস্নষ্ট দেশে দাফন করণ

দূতাবাস/ওআকবো/পরিবারের নিকট হতে সংবাদ/ই-মেইল পাওয়ার সংগে সংগে মৃতের স্থায়ী ঠিকানায় সরেজমিনে গমন পূর্বক তদমত্ম প্রতিবেদন ওআকবো/বিএমইটি,ঢাকার মাধ্যমে দূতাবাসে প্রেরণ

আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে

১ থেকে সর্বোচ্চ ৩ কর্ম দিবস

কল্যাণ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

ফোন: ০৩৬১-৬২৩৮৭

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

 

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, ফোন ও ই-মেইল

০৮.

অসুস্থ/অÿম প্রবাসী কর্মীকে দেশে ফেরত আনাসহ চিকিৎসার ব্যবস্থা করণ

 

 

 

দূতাবাস/ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড/অসুস্থ পরিবার এর নিকট হতে সংবাদ পাওয়ার সাথে সাথে বিমান বন্দর থেকে অসুস্থ কর্মী গ্রহণ ও চিকিৎসার্থে হাসপাতালে ভর্তিও ব্যবস্থা ও খোঁজ খবর নেয়াসহ চিকিৎসা সহায়তা প্রদান

দূতাবাস/মন্ত্রণালয়/বিএমইটি/ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (ওআকবো) এবং অসুস্থ পরিবারের নিকট হতে আবেদন পত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

 

০৯.

মৃত প্রবাসী কর্মীর মৃতদেহ বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক এর মাধ্যমে গ্রহণ, পরিবহণ ও দাফন সংক্রামত্ম আর্থিক সাহায্য প্রদান বিষয়ে নির্দেশনা ও সহায়তা

বিদেশে মৃত্যুবরণকারী প্রবাসী কর্মীর মৃতদেহ দেশে পৌঁছা মাত্রই বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে মৃতের পরিবার এর নিকট মৃতদেহ হসত্মামত্মর এবং লাশ পরিবহন ও দাফন বাবদ ৩৫,০০০/= টাকার চেক প্রাপ্তিতে প্রয়োজনীয় নির্দেশনা ও সহায়তা প্রদান।

১.  পরিবার সনদপত্র (নির্ধারিত ফরমেটে)

২.  ÿমতা অর্পন সনদ  (ÿÿত্র বিশেষে)

৩.  চেক গ্রহীতার ছবি

৪.  ১০/- মূল্যমানের রেভিনিউ ষ্ট্যাম্প ১টি

৫.  লাশের সাথে আগত প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

 

১০.

মৃত প্রবাসী কর্মীর আর্থিক অনুদান প্রদানের  ব্যবস্থা গ্রহণ ও প্রাপ্ত চেক বিতরণ

বিমান বন্দর দিয়ে প্রবাসীদের আগত প্রত্যেকটি মৃত দেহের অনুকূলে প্রবাসী কল্যাণ ডেস্ক কর্তৃক সৃজিত নথি যাচাই বাছাই পূর্বক ওয়েজ আর্নর্স কল্যাণ বোর্ড কর্তৃক মৃতের অনুকূলে চাহিদাপত্র ইস্যু করা হয়। অত্র কার্যালয় কর্তৃক তদমত্ম পূর্বক পূর্ণাঙ্গ প্রসত্মাব পুনরায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (ওআকবো),ঢাকায় প্রেরণ করা হয়। যার ভিত্তিতে ৩,০০,০০০/-(তিন লÿ) টাকা চেক প্রাপ্তি সাপেÿÿ মৃতরে পরিবারকে হসত্মামত্মর করা হয়।

১.  পরিবার সনদ পত্র

২.  ব্যাংক হিসাব নম্বরের প্রত্যয়ন পত্র

৩.  দায়মুক্তি সনদ, ÿমতা অর্পন ও অঙ্গীকার নামা

৪.  প্রত্যেক ওয়ারিশের ৩ কপি ছবি

৫.  মরদেহের সাথে আগত অন্যান্য কাগজপত্র

বিনামূল্যে

২ মাস

কল্যাণ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

১১.

মৃত প্রবাসীর মৃত্যুজনিত ÿতিপূরণ প্রাপ্তিতে সার্বিক সহায়তা ও প্রাপ্ত চেক বিতরণ

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (ওআকবো) থেকে চাহিদা পত্র প্রাপ্তি সাপেÿÿ মৃতের মৃত্যুজনিত ÿতিপূরণ প্রদানের জন্য মৃতের পরিবার কর্তৃক দাখিলকৃত কাগজপত্র তদমত্ম পূর্বক পূর্ণাঙ্গ প্রসত্মাব ওআকবো, ঢাকায় প্রেরণ এবং চেক প্রাপ্তি সাপেÿÿ পরিবারের সদস্যেদের মধ্যে বিতরণ।

১.  পরিবার সনদ পত্র

২.  ব্যাংক হিসাব নম্বরের প্রত্যয়ন পত্র

৩.  দায়মুক্তি সনদ, ÿমতা অর্পন ও অঙ্গীকার নামা

৪.  প্রত্যেক ওয়ারিশের ৩ কপি ছবি

৫.  পাসপোর্ট সহ অন্যান্য কাগজ পত্র

বিনামূল্যে

দূতাবাস থেকে মতামত প্রাপ্তির পর

কল্যাণ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

১২.

সরকার টু সরকার (জিটুজি) পদ্ধতিতে বিদেশে কর্মী প্রেরণ সংক্রামত্ম কাজ

বাংলাদেশ সরকার ও অন্যান্য দেশের সরকার এর মধ্যে সম্পাদিত চুক্তি অনুসারে ইচ্ছুক কর্মীগণের রেজিষ্ট্রেশন, এমআরপি পাসপোর্ট, স্বাস্থ্য পরীÿা, ফিঙ্গাার ইমেপ্রেশন গ্রহণ পূর্বক সম্পূর্ণ সরকারীভাবে কমী প্রেরণ

১.  বিএমইটি ডাটাবেজে নাম নিবন্ধন

২.  এমআরপি পাসপোর্ট

৩.  স্বস্থ্য পরীÿা

৪.  প্রশিÿণ গ্রহণ

৫.  অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে

সম্পাদিত চুক্তি অনুসারে

সহকারী পরিচালক

 

১৩.

দেশে ও বিদেশে কর্মসংস্থানের বিজ্ঞপ্তি সংগ্রহ ও প্রচার

ডিইএমও সৃষ্টির মূল ম্যান্ডেট হচ্ছে কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ। জনপ্রশাসন মন্ত্রণালয় এর সম/আর-১/এম-১/৮৮-৮৬(২০০) তারিখ: ৪/৩/১৯৯০ অনুসারে সকল নিয়োগ বিজ্ঞপ্তি জেলা কর্মসংস্থান অফিসে প্রেরণ ও প্রচারের ব্যবস্থা গ্রহণ

বিভিন্ন দপ্তর থেকে প্রাপ্ত নিয়োগ বিজ্ঞপ্তি, বিএমইটি’র ওয়েব সাইট (www.bmet.gov.bd) অত্র কার্যালয়ে নোটিশ বোর্ড, বোয়েসেল এর ওয়েব সাইট (www.boesl.org.bd) এ দেখা যাবে।

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

১৪.

বিদেশ গমনেচ্ছু মহিলা কর্মীদের অভিবাসন সংক্রামত্ম তথ্য সেবা ও প্রশিÿণ গ্রহণে সার্বিক সহায়তা

জেলা কর্মসংস্থানর ও জনশক্তি অফিস কর্তৃক অতি সংবেদনশীলভাবে তথ্য সেবা প্রদানসহ মহিলা কারিগরী প্রশিÿণ কেন্দ্রের সাথে যোগসূত্র স্থাপন এবং অন্যান্য প্রয়োজনীয় কার্যে সহায়তা করণ।

১.  আবেদন পত্র

২.  বিএমইটি ডাটাবেজ নাম নিবন্ধন

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

 

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময় সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, ফোন ও ই-মেইল

১৫.

বিদেশ গমনেচ্ছু নারী কর্মী এবং প্রবাসী নারী কর্মীদেরকে সহায়তা

বিদেশ গমনেচ্ছু নারী কর্মী এবং প্রবাসী নারী কর্মীদেরকে সহায়তা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

পরিবারের পÿ হতে প্রাপ্ত আবেদনপত্র মোতাবেক

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

১৬.

কর্ম নিয়ে বিদেশ গমনকারী ও প্রত্যাগত প্রবাসী কমীদেরকে অভিবাসন ঋণ সংক্রামত্ম সেবা

প্রবাসী কল্যাণ ব্যাংক সরাসরি যোগাযোগ স্থাপন, ঋণ গ্রহণ ও সঞ্চয়ে উদ্বুদ্ধ করাসহ সার্বিক সহযোগিতা

অভিবাসন সংক্রামত্ম প্রয়োজনীয় কাগজপত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

১৭.

বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণে অভিবাসী কর্মীদেরকে উৎসাহিত ও ব্যাপক প্রচার

অত্র কার্যালয়ে আগত অভিবাসী কর্মীদের ডকুড্রামা, হ্যান্ডবিল, লিফলেট প্রদানের মাধ্যমে উৎসাহিত করা এবং প্রচারণা

সরকার অনুমোদিত তফসিলি ব্যাংক, ফরেন একচেঞ্জ, বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করা যায়

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

১৮.

সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সী সমূহের নাম ও ঠিকানা সংরÿণ এবং অভিবাসীদের সরবরাহ

সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সী সমূহের নাম ও ঠিকানা অভিবাসী চাওয়া মাত্র অত্র অফিসে থেকে প্রদান করা হয়

অত্র কার্যালয় এবং www.bmet.gov.bd এ পাওয়া যাবে

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

১৯.

নিরাপদ অভিবাসনে জেলার সকল সরকারী দপ্তরসহ এনজিও সংস্থাকে সম্পৃক্ত পূর্বক ব্যাপক প্রচার ও জনসচেতনতা বৃদ্ধি

বুকলেট, ব্রম্নশিয়ার, পোস্টার, ডকুড্রামা প্রদর্শন, অভিবাসন মেলা, ডিজিটাল মেলাসহ ইত্যাদির মাধ্যমে নিয়মিত প্রচারণা চালানো হয়।

অভিবাসন সংক্রামত্ম তথ্য অত্র কার্যালয়ে হতে সংগ্রহ করা যাবে

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

২০.

অভিবাসনে প্রতারিত অভিবাসী কর্মীকে আইনগত সহায়তা প্রদান, প্রসিকিউশন অফিসার এর দায়িত্ব পালন এবং অভিযোগের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনার ব্যবসত্মা গ্রহণ

অভিযোগ প্রাপ্তির পরিপ্রেÿÿতে শুনানি, তদমত্ম, মামলা দায়ের করণ

অভিযোগ ও অভিযোগের প্রমাণপত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস

ভারপ্রাপ্ত কর্মকর্তা

এমআরসি

 

২১.

প্রবাসীর মেধাবী সমত্মানদের শিÿা বৃত্তি প্রদান

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড(ওআকবো) থেকে প্রাপ্ত বিজ্ঞপ্তি অনুসারে ৪নং কলামে বর্ণিত কাগজপত্র পাওয়া গেলে আবেদন গ্রহণ ও পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়

১. নির্ধরিত ফরমে আবেদন

২. ছবি ৪ কপি

৩. প্রমাণপত্র হিসেবে পিতার ভিসা/ছাড়পত্র সহ

    পাসপোর্টের ফটোকপি

৪. সংশিস্নষ্ট পরীÿার মার্কশিট এর ফটোকপি

৫. সংশিস্নষ্ট শিÿা প্রতিষ্ঠানের অধ্যয়নের প্রত্যয়নপত্র

বিনামূল্যে

ওআকবো এর নির্দেশনা মোতাবেক

সহকারী পরিচালক

 

২২.

প্রতি বছর ১৮ ডিসেম্বের আমত্মর্জাতিক অভিবাসী দিবস যথাযোগ্য মর্যাদায় পালন

সরকার প্রদত্ত নির্দেশনা মেনে দিবসটি পালন

র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, অভিবাসীদের সমত্মানদের শিÿাবৃত্তি প্রদান, রেমিটেন্স আহরণকারীদের সম্মান প্রদর্শন

বিনামূল্যে

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

 

২৩.

বিএমইটি কর্তৃক সময় সময় জারীকৃত অন্যান আদেশ নির্দেশ

আদেশ/প্রদত্ত নির্দেশনা অনুসারে

প্রদত্ত নির্দেশনা

বিনামূল্যে

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

 

২৪.

বিদেশ থেকে প্রত্যাগত কর্মীদের দেশে কর্মসংস্থান/স্বকর্মসংস্থান/বিনিয়োগ ব্যবসা বাণিজ্যের ÿÿত্রে সহায়তা প্রদান

প্রত্যাগত কমীদের চাহিদা অনুযায়ী দেশে কর্মসংস্থান/ স্বকর্মসংস্থান/ বিনিয়োগ ব্যবসা বাণিজ্যের ÿÿত্রে সেবা প্রদান

প্রত্যাগতদের চাহিদা অনুযায়ী আবেদন পত্র, পাসপোর্ট/ভিসার কপিসহ অন্যান্য কাগজপত্র

বিনামূল্যে

১ কর্ম দিবস

সহকারী পরিচালক

 

                             

 

 

 

০৪. । অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি ( GRS):

        সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করম্নন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করম্নন।

ক্রমিক নং

কখন যোগাযোগ করবেন

কোথায় যোগাযোগ করবেন

নিষ্পত্তির সময়সীমা

যোগাযোগের ঠিকানা

০১

০২

০৩

০৪

০৫

০১

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

মহা-পরিচালক

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিÿণ ব্যুরো

৮৯/২ কাকরাইল, ঢাকা-১০০০।

০৭ দিন

মহা-পরিচালক

ফোন: ৯৩৪৯৯২৫, ৮৩১৩৩১৪

ই-মেইল: info@bmet.org.bd

ওয়েব সাইট: www.bmet.org.bd এর GRS লিন্ক

০২

Public Grievance

ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

১৫ দিন

* মন্ত্রণালয়ের ÿÿত্রে মন্ত্রিপরিষদ বিভাগের GRS পোর্টালের ঠিকানা

* জেলা প্রশাসনের ÿÿত্রে বিভাগীয় কমিশনারের GRS পোর্টালের ঠিকানা

০৫.  আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রম্নতি/কাঙ্কিত সেবা প্রাপ্তির লÿÿ্য করণীয়

০১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

০২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধন করা

০৩.

সাÿাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

০৪.

সেবা প্রদানের নির্ধারিত পদ্ধতি অনুসরণ করা

০৫.

চাহিত কাগজপত্রাদি সঠিকভাবে দাখিল

০৬.

মধ্যস্বত্ত্বভোগীর দ্বারস্থ না হওয়া